আমি কি চুর-আমার লজ্জা পেতে হবে-মাশরাফি

Read Time:3 Minute, 52 Second

শেষ ৫ ওয়ানডে’তে কোনো উইকেট নেই, শেষ ১০ ম্যাচে কেবল একটি মাত্র উইকেট। দীর্ঘ পথ’চলায় বাংলাদেশের অনেক সাফ’ল্যের নায়ক মাশরাফি মর্তুজার পারফর’ম্যান্স কদিন থেকেই প্রশ্ন’বিদ্ধ। প্রায়ই তীব্র সমালো’চনার মুখে পড়ছেন তিনি। সেই বিরুদ্ধ কথা’বার্তাকে বরা’বরই স্বাগত জানিয়ে আসছেন ডান’হাতি পেসার। তবে আত্ম’সম্মানবোধ নিয়ে প্রশ্ন ওঠায় সংবাদ সম্মেলনে কিছুটা রেগেই গেলেন বাংলা’দেশের ওয়ানডে অধি’নায়ক। তার প্রশ্ন খেলার সঙ্গে লজ্জা বা আত্ম’সম্মানবোধ মেশানো হচ্ছে কি কারনে?

আগামী’কাল রবি’বার থেকে সিলেট আন্ত’র্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হচ্ছে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ। ২৯ ফেব্রুয়ারি আনু’ষ্ঠানিক সংবাদ সম্মেলনে সিরিজ ও মাঠের বাই’রের প্রসঙ্গেই বেশি উত্তর দিতে হয়েছে অধিনায় মাশরাফি বিন মুরতুজা কে।

ইংল্যান্ড বিশ্ব’কাপের পর গেল কয়েক মাস ধরে মাশ’রাফির অবসর বিতর্ক লেগেই আছে, বাজে ফর্ম আর খেলা চালিয়ে যাওয়া নিয়ে বিস্তর কথা শোনতে হচ্ছে তাকে। এসব সমা’লোচনা কি বাংলাদেশের ইতি’হাসের সফলতম অধিনায়’কের আত্ম’সম্মানেও লাগে? প্রশ্ন’কর্তা সম্ভবত জিজ্ঞেস করতে চেয়ে’ছিলেন এমন কিছু।

তবে প্রশ্ন শুনে খানি’কক্ষণ স্থির থেকে, চোয়াল কঠিন করে মাশরাফির উত্তর, আত্মসম্মান বা লজ্জা আমি কি চুরি করি মাঠে নামি? আমি কি চোর? খেলার সঙ্গে লজ্জা, আত্ম’সম্মান- আমি মেলাতে পারি না। এত জায়’গায় এতো চুরি চামারি হচ্ছে তা’দের কোনো লজ্জা নেই। উই’কেট আমি নাই পেতে পারি। আমার সমা’লোচনা আপনারা করবেন, সমর্থ’করা করবে। লজ্জা পেতে হবে কেন আমার? আমি কি বাংলা’দেশের হয়ে খেলছি নাকি অন্য কোনো দেশের হয়ে খেলছি যে আমার লজ্জা পেতে হবে? আমি পারিনি, আমাকে বাদ দিয়ে দিবেন। জিনিস’টা তো সাধারণ।

পারফর’ম্যান্স নিয়ে সমা’লোচনা হওয়া স্বাভাবিক, তবে পারফর্ম না করতে পারলে লজ্জা বা আত্ম’সম্মান মিশিয়ে প্রশ্ন তোলায় ক্ষুব্ধ প্রতি’ক্রিয়া জানান মাশরাফি, এখন কথা হচ্ছে, আমার লজ্জা-আত্ম’সম্মানবোধ আমি কার সঙ্গে দেখাতে যাব? আমি তো বাংলা’দেশের হয়ে খেল’তে নেমেছি। আমি কি বাংলা’দেশের মানুষের বিপক্ষের কেউ? যে কেউই পার’ফর্ম নাই করতে পারে, তার কোনো জায়’গায় কমতি থাকলে, সে’গুলো নিয়ে প্রশ্ন থাকতে’ই পারে। খারাপ করলে সমা’লোচনা হবে, এটা সারা বিশ্বেই হচ্ছে। কিন্ত কথাটা যখন আসে লজ্জা আত্ম’সম্মানে, তখন আমার প্রশ্ন থাকে। আমার সমা’লোচনা করুক, কিন্তু আমার আত্ম’সম্মানবোধের প্রশ্ন আসছে কেন? আমি কি অন্য দেশের হয়ে খেলছি? তা তো না। সুতরাং এই বিষয়টার সঙ্গে আমি মোটেও একমত না।

0 0
Happy
Happy
0
Sad
Sad
0
Excited
Excited
0
Sleppy
Sleppy
0
Angry
Angry
0
Surprise
Surprise
0

Next Post

আগামী ম্যাচে মুশফিক বাদ- বললেন নান্নু

জিম্বাবুয়ে’র বিপক্ষে বাংলা’দেশের দ্বিতীয় ওয়ানডে মাঠে গড়া’বে আজ মঙ্গল’বার ৩ মার্চ। তার আগে হুট করে চা’উর হয় মুশফি’কুর রহিম’কে এই ম্যাচের একা’দশের জন্য বিবেচ’নায় রাখছে না টিম ম্যানেজ’মেন্ট। এ’ক্ষেত্রে বোর্ডের নি’র্দেশনা রয়েছে বলে গুঞ্জন ওঠে। এই গুঞ্জন ছড়িয়ে পড়’লে মুহূর্তেই’তা ক্রিকেট আঙিনার সব’চেয়ে বড় খবরে পরি’ণত হয়। একাধিক সংবাদ’মাধ্যম দাবি […]
musfiqur rahman