করোনার কারনে ব্যাংক লোন কারীদের জন্য বিশেষ সুবিধা ঘোষণা

mytv bangla
Read Time:3 Minute, 6 Second

আগামী জুন পর্যন্ত কোনো ঋণ’গ্রহীতা ঋণ শোধ না করলেও ঋণের শ্রেণী’মানে কোনো পরিবর্তন আনা যাবে না। অর্থাৎ জুন পর্যন্ত খেলাপি ঋণের পরি’মাণ একই থাকবে। দেশে করোনা ভাই’রাসের প্রাদু’র্ভাবের কারণে ঋণ’গ্রহীতাদের জন্য এই বিশেষ সুবিধা’র ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতি’বার দেশের সব ব্যাংক’কে এমন নির্দেশনা দিয়ে একটি প্রজ্ঞা’পন জারি করা হয়েছে।

এই নির্দেশে’র ফলে বর্তমানে কোনো ঋণ’গ্রহীতা যদি ৩০ জুন পর্যন্ত কিস্তি পরিশোধ করতে না পারেন, তাহলে তাকে খেলাপি করা যাবে না। তবে যদি কোনো খেলাপি ঋণ’গ্রহীতা এই সময়ের মধ্যে ঋণ শোধ করেন, তাকে নিয়’মিত ঋণ’গ্রহীতা হিসেবে চিহ্নিত করা যাবে।

বাংলা’দেশ ব্যাংক বলছে করোনা ভাইরাসে’র কারণে ব্যবসা-বাণিজ্যে নেতি’বাচক প্রভাব পড়ায় এমন সি’দ্ধান্ত নেওয়া হয়েছে।
এই বিষ’য়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরা’জুল ইসলাম চ্যানেল আই অনলাইন’কে বলেন, হ্যাঁ এমন একটা সিদ্ধান্ত নেয়া হয়েছে। অর্থাৎ ডিসেম্বর ও জানুয়া’রি মাসে খেলাপি ঋণে’র যে পরি’মাণ ছিল জুন পর্যন্ত খেলাপি ঋণের পরিমাণ সেটাই থাক’বে, বাড়বে না।

ওই প্রজ্ঞা’পনে বলা হয় সম্প্রতি করোনা ভাইরাসে’র কারণে বিশ্ব’বাণিজ্যের পাশা’পাশি বাংলাদেশের ব্যবসা বাণিজ্যেও নেতিবাচক প্রভাব পড়ছে। আমদানি-রপ্তানি’সহ দেশের সামগ্রিক অর্থনীতি’তে করোনা ভাইরাসে’র কারণে বিরূপ প্রভাব পড়েছে। ফলে অনেক ঋণ’গ্রহীতাই সময়’মতো ঋণের অর্থ পরিশোধে সক্ষম হবেন না বলে ধারণা করা যাচ্ছে। এতে চল’মান ব্যবসা-বাণিজ্য ক্ষতি’গ্রস্ত হওয়ার এবং দেশে সামগ্রিক কর্ম’সংস্থান বাধা’গ্রস্ত হবে এমন আশঙ্কা তৈরি হয়েছে।

এসব বিষয় বিবেচনা’য় নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, গত ১ জানুয়ারি ২০২০ তারিখে ঋণের শ্রেণী’মান যা ছিল, আগামী ৩০ জুন ২০২০ পর্যন্ত ওই মানেই রাখতে হবে। এর চেয়ে বিরূপ মানে শ্রেণী’করণ করা যাবে না।

ব্যাংক কোম্পা’নি আইন, ১৯৯১ এর ৪৯ ধারায় প্রদত্ত ক্ষমতা’বলে এ নির্দেশ’না জারি করা হলো। এ নির্দেশনা অবিলম্বে কার্য’কর হবে বলে প্রজ্ঞা’পনে উল্লেখ করা হয়েছে।

1 0
Happy
Happy
0
Sad
Sad
0
Excited
Excited
0
Sleppy
Sleppy
0
Angry
Angry
0
Surprise
Surprise
0

Next Post

করোনায় ২৪ ঘণ্টায় ৬২৭ জনের মৃত্যু ইতালিতে

শনি মার্চ ২১ , ২০২০
চীনে’র পর করোনা সব’চেয়ে ভয়াল থাবা বসিয়েছে ইতালি’তে। এই মারণ ভাইরাসে’র কালো থাবায় মৃত্যু’পুরীতে পরিণত হয়েছে দেশ’টি। করোনা’য় আক্রা’ন্ত হয়ে একা একা মারা যাচ্ছেন মানুষ। আর একা’ই পড়ে আছেন কফিন’বন্দি হয়ে। এদিকে ইতালি’তে প্রাণ’ঘাতী করোনা’ভাইরাসে ২৪ ঘণ্টায় রেকর্ড ৬২৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটি’তে মোট মৃতে’র সংখ্যা দাঁড়িয়ে’ছে ৪ […]
coronavirus death in one day italy